শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ১২:৩৯ অপরাহ্ন৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

সংবাদ শিরোনাম :
জকিগঞ্জ উপজেলায় শীতার্থদের মাঝে জনকল্যাণ ফাউন্ডেশন জকিগঞ্জের শীতবস্ত্র বিতরণ ত্যাগ-কুরবানী ও যোগ্যতার মাধ্যমেই আগামীর নেতৃত্ব গড়ে উঠবে: মাওলানা মামুনুল হক জকিগঞ্জ পৌর নির্বাচন: মেয়র প্রার্থীদের হালচাল বিপ এ্যাপে আনুষ্ঠানিক যোগদান তুরস্কের: পশ্চিমা বিশ্বকে আত্মসমালোচনার আহবান ইসলাম,দেশ ও মানুষের জন্য যে কোন ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকতে হবে: জমিয়ত ছাত্র জমিয়ত বাংলাদেশের কেন্দ্রীয় কাউন্সিল সম্পন্ন: জনকল্যাণ ফাউন্ডেশন জকিগঞ্জ এর লগো উন্মোচন ও স্বদেশ প্রত্যাবর্তিত নেতৃবৃন্দকে নাগরিক সংবর্ধনা সম্পন্ন “জনকল্যাণ ফাউন্ডেশন জকিগঞ্জ” এর নেতৃবৃন্দকে “বারহাল সমাজসেবা ফোরাম” এর পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা:- জকিগঞ্জে আল্লামা ক্বাসিমি রহ. স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত জামেয়াতুল খাইর আল ইসলামিয়া সিলেট এর নতুন যাত্রা : হৃদয়বানদের প্রতি আবেদন
অনিশ্চয়তার মাঝে বাইশ লক্ষ সৌদি প্রবাসী : আর্তনাদ শুনার কি কেউ নেই?

অনিশ্চয়তার মাঝে বাইশ লক্ষ সৌদি প্রবাসী : আর্তনাদ শুনার কি কেউ নেই?

 

আজ লক্ষ লক্ষ প্রবাসী হুমকির মুখে দন্ডায়মান। তাদের প্রবাসে থাকা নিশ্চিত নয়। আজ প্রবাসীরা অনেক বিপদগ্রস্ত। বিশেষ করে যারা অবৈধ তাদের দুঃখের সীমা নেই। ইক্বামার জটিলতা ও এর ফি আকাশচুম্বী হওয়ায় তারা ইকামার ব্যবস্থা করতে পারছে না। ইকামা না থাকায় কোন কাজও করতে পারছে না। তারা রোজগার করবে দূরের কথা খেয়ে দেয়ে বাচার কোন ব্যবস্থা পাচ্ছে না। অনেকে বাধ্য হয়ে আত্মহত্যার পথ বেছে নিচ্ছে।

দুঃখের সাথে বলতে হচ্ছে- যে প্রবাসীরা তাদের লাইফকে বিসর্জন দিয়ে দিল, একটিবারের জন্য নিজের সুখের কথা ভাবতে পারলো না, নিজ পরিবার, আত্মীয় এবং দেশের মানুষের জন্য সারাটি জীবন খেটে গেল, দেশের অর্থনৈতিক চাকা সচল রাখল তাদের অসহায়ত্বে তারা কাউকে পাশে পাচ্ছে না। আজ দেশে হাজার হাজার টাকা বাজেট হচ্ছে; কিন্তু প্রবাসীদের কল্যাণে কোন বাজেট নেই। নানা বিষয়ে নানা উদ্যোগ নেয়া হচ্ছে; কিন্তু বিপদগ্রস্ত প্রবাসীদের মুক্তির জন্য কোন উদ্যোগ নেই।

বর্তমান সময়টা প্রবাসীদের জন্য অনেক কঠিন চেলেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এই চেলেঞ্জ এর মোকাবেলা করে আদৌ তা কাটিয়ে উঠতে পারবে কিনা তা বলা মুশকিল। ভবিষ্যৎ অনিশ্চিতার মূখে প্রবাসীরা। এই নিয়ে আমাদের সরকারের কোন মাথা ব্যাথা আছে বলে আমাদের মনে হয় না। এখনও বাংলাদেশ সরকার এসব বিষয়ে নির্বিকার। আফসোস! হায়রে আমার সোনার বাংলাদেশ!

এই মুহূর্তে যদি ইক্বামা ফি কমানো এবং এটিকে সহজলভ্য না করা যায় তাহলে তাদের বৈধতা লাভের কোন পথ নেই। এছাড়া অন্য প্রবাসীরাও নানা জটিলতায় ভোগছে। পরিবারের কাছে তারা লজ্জিত হতে হচ্ছে। বছরের পর বছর প্রবাসে থেকেও তাদের জন্য তারা কিছু করতে পারছে না।

বিপদের সময় প্রবাসীরা যে মুনাফামুক্ত একটা ঋণ পাবে সে ব্যবস্থাটুকুও নেই। প্রবাসীদে দঃসময়ের জন্য একটা মুনাফা ছাড়া একটা লোনের ব্যবস্থা করা খুবই দরকার।

সাংবাদিক ভাইদের উচিত এ নিয়ে কলম ধরা। সাংবাদিক ভাইরা চাইলে অনেক কিছু করতে পারে। দয়া করে প্রবাসীদের এই কঠিন মুহূর্তে তাদের পাশে একটু দাঁড়ান।

সকল প্রবাসীর সার্বিক অসুবিধা কীভাবে দূর করা যায় এবং কীভাবে তাদেরকে টিকিয়ে রাখা সে বিষয়ে দু-দেশের কুটনৈতিক আলোচনা একান্ত প্রয়োজন। সরকারের সুষ্ঠু উদ্যোগে প্রবাসীরা যেমন লাভবান হবে তেমনি সরকারও লাভবান হবে।

সময় এসেছে প্রবাসীদের জন্য একটু ভাবার। আজ তারা বড় অসহায়। তাদেরকে এভাবে রাস্তায় ছেড়ে দেয়া যায় না। মনে রাখা দরকার এরা হারিয়ে গেলে বাংলাদেশ বাংককেও হারতে হবে।

এই সঙ্কট থেকে আল্লাহ তায়ালা সকল প্রবাসীকে মুক্তি দান করুন। আমিন।
মিজানুর রাহমান খাঁন
সৌদি-আরব প্রবাসী

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT