শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০২:৫৮ পূর্বাহ্ন৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

সংবাদ শিরোনাম :
জকিগঞ্জ পৌরসভার মেয়র পদে নির্বাচনে আগ্রহী আব্দুল কুদ্দুস রবিবার জকিগঞ্জ ক্বওমী মাদ্রাসা ঐক্য পরিষদের মানববন্ধন জামেয়াতুল খাইর আল ইসলামিয়ার নতুন ক্রয়কৃত জমিতে জামেয়ার মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন শুক্রবার সিলেট কোর্ট পয়েন্টে সমমনা ইসলামী দলসমূহের সমাবেশ ও মিছিল শাইখুল হাদীস মাওলানা মাহমুদ হুসাইন রহ. এর ইন্তেকালে বিভিন্ন মহলের শোক প্রকাশ আলেম-উলামা ও স্কুল শিক্ষার্থীদের পর এবার ধর্ষণের বিরুদ্ধে সমাবেশ করলো পুলিশ কসকনকপুর ইউনিয়ন জমিয়তের কমিটি গঠন ও দোয়া মাহফিল সম্পন্ন হাজীগঞ্জ যুব ঐক্য পরিষদের জরুরি সভা অনুষ্ঠিত সিলেটে ফাঁড়িতে নির্যাতনে যুবকের মৃত্যু, পুলিশের লুকোচুরি ধর্ষণ ও জেনা-ব্যভিচার প্রতিরোধেসমমনা ইসলামী দলসমূহের ৬ দফা: আগামী শুক্রবার বায়তুল মোকাররম থেকে গণ মিছিল
‘চলুন এক মিনিটে নবীজীর সা, একটি বক্তব্য শুনে আসি’

‘চলুন এক মিনিটে নবীজীর সা, একটি বক্তব্য শুনে আসি’

মাওলানা রুহুল আমিন সাদী।।

কিয়ামতের দিন একজন লোককে আল্লাহর সামনে আনা হবে। তাকে আল্লাহ তাআলা জিজ্ঞেস করবেন, বলো, তুমি আমার জন্য কী সওয়াব কামাই করেছ?

সে বলবে, হে আল্লাহ! আমি একটি অণু পরিমাণ সওয়াবের কাজও করতে পারিনি যার প্রতিদান আমি আজ আপনার কাছে চাইতে পারি।

আল্লাহ তাআলা তাকে আবার একই কথা জিজ্ঞেস করবেন এবং সে একই উত্তর দিবে। আল্লাহ তাআলা তাকে আবারও জিজ্ঞেস করবেন।

এবার লোকটি বলবে, হে আল্লাহ! একটি সামান্য আমলের কথা মনে পড়ছে। আপনি দয়া করে কিছু সম্পদ আমাকে দিয়েছিলেন। আমি ব্যবসা করতাম। লোকেরা আমার কাছ থেকে কর্জ নিত।

কিন্তু আমি যখন দেখতাম এই লোকটি দরিদ্র এবং পরিশোধের নির্ধারিত সময়ে সে কর্জ পরিশোধ করতে পারছে না তখন আমি তাকে আরও কিছুদিন অবকাশ দিতাম। ধনীদের উপরও পীড়াপীড়ি করতাম না। অত্যন্ত দরিদ্র ব্যক্তিকে ক্ষমাও করে দিতাম। আল্লাহ আমার এই ছোট্ট আমল ছাড়া কিছুই মনে পড়ছেনা।

তখন আল্লাহ তাআলা বলবেন, তুমি আমার বান্দাদের জন্য কর্জ পরিশোধ সহজ করে দিয়েছিলে, তাহলে আমি তোমার পথ সহজ করবা না কেন? আমি তো সর্বাপেক্ষা বেশি দানশীল ও দয়ালু। যাও আমি তোমাকে ক্ষমা করে দিলাম। তুমি জান্নাতে চলে যাও।

(ফাতহুল বারি ৬/৫৭০, মুসলিম শরিফ ৩/ ১১৯৫, সুনানে ইবনে মাজাহ ২/৮০৮)

লেখক: বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, মিডিয়া ব্যক্তিত্ব

শেয়ার করুন
  • 50
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT