সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৪:০২ অপরাহ্ন১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

সংবাদ শিরোনাম :
জকিগঞ্জে ছাত্রজমিয়তের বিক্ষোভ-সমাবেশ অনুষ্ঠিত জকিগঞ্জে ক্বওমী মাদ্রাসা ঐক্য পরিষদের বিশাল মানববন্ধন অনুষ্ঠিত জকিগঞ্জে ক্বওমী মাদ্রাসা ঐক্য পরিষদের বিশাল মানববন্ধন অনুষ্ঠিত জকিগঞ্জে ক্বওমী মাদ্রাসা ঐক্য পরিষদের বিশাল মানববন্ধন অনুষ্ঠিত জকিগঞ্জ পৌরসভার মেয়র পদে নির্বাচনে আগ্রহী আব্দুল কুদ্দুস রবিবার জকিগঞ্জ ক্বওমী মাদ্রাসা ঐক্য পরিষদের মানববন্ধন জামেয়াতুল খাইর আল ইসলামিয়ার নতুন ক্রয়কৃত জমিতে জামেয়ার মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন শুক্রবার সিলেট কোর্ট পয়েন্টে সমমনা ইসলামী দলসমূহের সমাবেশ ও মিছিল শাইখুল হাদীস মাওলানা মাহমুদ হুসাইন রহ. এর ইন্তেকালে বিভিন্ন মহলের শোক প্রকাশ আলেম-উলামা ও স্কুল শিক্ষার্থীদের পর এবার ধর্ষণের বিরুদ্ধে সমাবেশ করলো পুলিশ
হচ্ছে না বেফাকের কেন্দ্রীয় পরীক্ষা, ফেরত পাচ্ছে ফি

হচ্ছে না বেফাকের কেন্দ্রীয় পরীক্ষা, ফেরত পাচ্ছে ফি

আবদুল্লাহ তামিম।।

বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সর্বস্তরের কেন্দ্রীয় পরীক্ষা বাতিল ও শিক্ষার্থীদের ৫০% ফি ফেরত দেয়াসহ গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নিয়েছে বোর্ডটি।

মিশকাত জামাতের সনদ এবং আগামী বছরের তাকমিল জামাতের পরীক্ষার বিষয়েও চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। তবে হিফজ বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা যায়, বেফাকের আওতাধীন সব মাদরাসার ৪৩তম ফযীলত, সানাবিয়া, মুতাওয়াসসিতাহ, ইবতিদাইয়্যাহ মারহালার কেন্দ্রীয় পরীক্ষা বাতিল করা হয়েছে। হিফজুল কুরআন ও ইলমুল কিরাআত মারহালা ব্যতীত অন্য মারহালার শিক্ষার্থীদের ফির ৫০% ফেরত দেয়া হবে।

গতকাল বেফাক মহাপরিচালকের স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সহ সভাপতি মাওলানা মুসলেহ উদ্দীন রাজু আওয়ার ইসলামকে জানান, মিশকাতের পরীক্ষার্থীরা তাদের প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে আগামী বছর হাইয়াতুল উলইয়ার তাকমিল পরীক্ষায় অংশ নিতে পারবে।

তাদের সনদের বিষয়ে জিজ্ঞেস করলে তিনি বলেন, মিশকাতের দ্বিতীয় সাময়িক পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে সনদ প্রদান করা হবে। প্রত্যেক মাদরাসা তাদের দ্বিতীয় সাময়িক পরীক্ষার নম্বর দিয়ে সনদ তৈরির সুযোগ রয়েছে।

এদিকে আগামী ৫ সেপ্টেম্বর থেকে তাহফিজুল কুরআন ও কিরাত বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বেফাকের সহকারী মহাপরিচালক ও ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা মুহাম্মদ যুবায়ের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ-এর তাহফীযুল কুরআন ও ইলমুল ক্বিরাআত বিভাগের ৪৩তম কেন্দ্রীয় পরীক্ষা আগামী ৫ই সেপ্টেম্বর ২০২০ইং রােজ শনিবার হতে ১০ই সেপ্টেম্বর ২০২০ইং রােজ বৃহস্পতিবার পর্যন্ত যথানিয়মে অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট সকল মাদরাসা কর্তৃপক্ষ ও পরীক্ষার্থীদের প্রয়ােজনীয় প্রস্তুতি গ্রহণ করতে নির্দেশ প্রদান করেছে বোর্ড।

এর আগে সরকারী প্রজ্ঞাপনের উপর ভিত্তি করে বেফাকভূক্ত মাদরাসাগুলোর খোলার সিদ্ধান্ত নিয়েছিলো বোর্ডটি। গত বুধবার কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের মহাপরিচালক অধ্যাপক মাওলানা যােবায়ের আহমাদ চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এতদ্বারা বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ-এর অন্তর্ভুক্ত সকল মাদরাসা কর্তৃপক্ষকে জানানাে যাচ্ছে যে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ হতে ‘কওমী মাদরাসাসমূহের কিতাব বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু ও পরীক্ষা গ্রহণের অনুমতি প্রদান সম্পর্কিত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

সূত্র নং- ৫৭.০০.০০০০.০৮৫.৬৯.০০৬.১৫-১৪৬ তারিখ ০৯ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ২৪ আগস্ট ২০২০ খ্রিস্টাব্দ। উপযুক্ত বিষয়ে স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ নিশ্চিত করে নিম্নবর্ণিত শর্তে (প্রয়ােজনে স্বাস্থ্য বিভাগের মনিটরিং-এর মাধ্যমে) কওমী মাদরাসাসমূহের কিতাব বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু ও পরীক্ষা গ্রহণের অনুমতি প্রদান করা হয়।

ক, প্রত্যেক শিক্ষার্থীর মাস্ক, হ্যান্ডগ্লাভস ও মাথায় নিরাপত্তা টুপি পরিধান করা আবশ্যক। খ, মাদরাসায় প্রবেশের পূর্বে মূল প্রবেশদ্বারে স্যানিটাইজিং করতে হবে। গ, শিক্ষার্থীরা তার নিজ নিজ কক্ষে অবস্থান করবে। বিক্ষিপ্তভাবে এদিক সেদিক চলাফেরা করবে না। ঘ, একজন শিক্ষার্থী থেকে অপর শিক্ষার্থী কমপক্ষে তিন ফুট দূরত্বে অবস্থান করবে। ঙ. কোভিড-১৯ এর কারণে কোলাকুলি ও মুসাফাহা করবে না। চ, শিক্ষক ও কর্মচারীগণও একইভাবে সরকারি স্বাস্থ্যবিধি অনুসরণ করে ক্লাস গ্রহণ করবেন।

শেয়ার করুন
  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT